হৃৎপিণ্ড সুস্থ রাখতে সহায়ক কালো আঙুর

সোমবার, ২৯ এপ্রিল ২০১৯ | ১:১৩ অপরাহ্ণ | 332 বার

হৃৎপিণ্ড সুস্থ রাখতে সহায়ক কালো আঙুর

আঙুর অনেকেরই পছন্দের একটি ফল। সুস্বাদু এই ফলটির রয়েছে নানা স্বাস্থ্যগুণও। সবুজ আঙুর তুলনামুলকভাবে জনপ্রিয় হলেও কালো আঙুরেরও গুণের শেষ নেই। হৃদযন্ত্র, ত্বক, চুল বা চোখ— সব কিছুর জন্যই উপকারী কালো আঙুর। কালো আঙুর খেলে আরও যেসব উপকারিতা পাওয়া যায়-

১. কালো আঙুরে থাকা লুটেইন এবং জিয়াজ্যানথিন নামের উপাদান দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

২. কালো আঙুরের রস ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

৩. কালো আঙুরে থাকা ভিটামিন সি, কে, এ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এ ছাড়াও কালো আঙুরের রস কোষ্ঠকাঠিন্য, হজমের সমস্যা বা কিডনির নানা সমস্যা দূর করতে সাহায্য করে।

৪. মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গেছে, কালো আঙুর খেলে হৃদপিণ্ডে রক্ত সঞ্চালন ভাল হয়। এতে থাকা ফাইটো কেমিক্যাল হৃদযন্ত্রের পেশীকে শক্তিশালী করে তোলে। সেই সঙ্গে কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা রাখে।

৫. মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডো ইউনিভার্সিটির ক্যান্সার সেন্টারের একটি গবেষণায় দেখা গেছে, কালো আঙুরের রস স্তন ক্যান্সার প্রতিরোধে অত্যন্ত কার্যকরী।

৬. কালো আঙুরে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এসব উপাদান ত্বকের বলিরেখা, কালচে ছোপ ও শুষ্ক ভাব দূর করতে সাহায্য করে।

৭. কালো আঙুর মস্তিস্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। সেই সঙ্গে স্মৃতিশক্তি বাড়ায়। এছাড়া মাইগ্রেন, অ্যালঝাইমারের মতো রোগ প্রতিরোধও সক্ষম কালো আঙুর।

সূত্র : জি নিউজ

দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2020

Development by: webnewsdesign.com

error: Content is protected !!