সম্পর্কে অতিরিক্ত নির্ভরশীলতার চিহ্ন

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ | ৯:২৫ পূর্বাহ্ণ | 293 বার

সম্পর্কে অতিরিক্ত নির্ভরশীলতার চিহ্ন

সুসম্পর্ক বজায় রাখতে গিয়ে স্বকীয়তা হারিয়ে ফেলা মোটেও ভালো লক্ষণ নয়।

সম্পর্ক-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে সঙ্গীর প্রতি খুব বেশি নির্ভরশীল কিনা তা যাচাই করার কয়েটি উপায় এখানে দেওয়া হল।

বন্ধু বা পরিবারকে কম সময় দেওয়া: ইচ্ছা করেই পরিবার বা বন্ধুদের সময় দেওয়া থেকে বিরত থাকেন এবং বেশিরভাগ সময়ই কেবল সঙ্গীর সঙ্গে কাটাতে চান। আপনার সঙ্গী যখন ব্যস্ত থাকে কেবল তখনই আপনি আপনার পরিবার বা বন্ধুদের সময় দেন। এভাবে ধীরে ধীরে পরিবার, বন্ধু ও সমাজ থেকে দূরত্ব বাড়তে থাকে।

আপনার পরিকল্পনা সঙ্গীর ওপর নির্ভরশীল: সিনামা দেখতে যাওয়া, কেনাকাটা অথবা ছুটিতে বেড়াতে যাওয়া এই সব কিছুই সঙ্গীর ওপর নির্ভর করে করে থাকেন। নিজে থেকে যেকোনো কিছু করার আগেই নিজেকে বুঝ দেন যে, নানা রকমের সমস্যা আছে। আসলে এভাবেই নিজে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা হারিয়ে ফেলেন। আর সঙ্গীর ওপর সম্পূর্ণ নির্ভরশীল হয়ে পড়েন।

উপস্থিতি: আপনার সম্পর্কই কেবল আপনার ভালো থাকার ও সুখের উৎস। আপনি সুখী থাকার জন্য নিয়মিত সঙ্গীর কাছ থেকে নিশ্চয়তা প্রত্যাশা করেন। আপনার মন মেজাজ কেবল আপনার সঙ্গীর ওপরই নির্ভর করে।

নিজের আগে সঙ্গীর প্রয়োজনের কথা চিন্তা করা: সঙ্গীর প্রতি যত্নশীল হওয়া উচিত। তাই বলে তা এক।তরফাভাবে নয়। সম্পর্ক ভালো রাখতে দুজনেরই সমান যত্নশীল হতে হয়। কেবল নিজে যদি সঙ্গীকে সুখী রাখতে সব প্রচেষ্টা চালিয়ে যান তাহলে তা আপনার নির্ভরশীলতারই লক্ষণ।

সঙ্গী একা বাইরে গেলে অনিশ্চয়তা অনুভব করেন: সঙ্গী একা বাইরে গেলে বা অন্য কারও সঙ্গে সময় কাটালে অথবা কথা বললে অনিশ্চিতা কাজ করে। সেই সঙ্গে নিজের ভেতর ভালোবাসার মানুষকে সম্পূর্ণ দখল নেওয়ার অনুভূতি কাজ করে। সম্পর্কের ছোটখাট বিষয়গুলো নিয়ে যদি খুব বেশি উদ্বেগ অনুভব করেন, যে কোনো বিষয় নিয়ে সঙ্গীর সঙ্গে কথা কাটাকাটি বা মনোমালিন্য হয়ে থাকে তাহলে বুঝতে হবে আপনি সঙ্গীর প্রতি অনেক বেশি নির্ভরশীল।

স্বকীয়তা হারিয়ে ফেলা: সব কিছুর মূল যদি হয় সঙ্গী তাহলে নিজের স্বকীয়তা হারিয়ে যাবে। সঙ্গীর ভালোলাগা খারাপলাগাকে নিজের বলে মনে করা, যেমন- নিজে অনেক বেশি সামাজিক হয়ে থাকলে সঙ্গীর কারণে যদি তা বাদ দেন এবং তার পছন্দ মতো কেবল গেইম খেলতেই পছন্দ করেন তাহলে তা মোটেও আপনার পরিচিতি নয়। সঙ্গীর পছন্দকে গুরুত্ব দেওয়া এবং মাঝে মধ্যে তাকে সঙ্গ দেওয়া ভালো। তবে এটাকে গুরুত্ব দিতে গিয়ে নিজেকে হারিয়ে ফেলা ঠিক নয়।

উপরের বিষয়গুলো যদি মিলে যায় তাহলে সম্পর্কের ক্ষেত্রে দুজনের জন্যই খারাপ। নিজের মাঝে এই লক্ষণগুলো থাকলে তা থেকে বের হয়ে আসার চেষ্টা করুন। নিজেরা যখন সুখী থাকবেন তখনই কেবল সম্পর্ক সুন্দর হবে।

দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2020

Development by: webnewsdesign.com

error: Content is protected !!