এইমাত্র পাওয়া

x

মাদক মুক্ত নগরী

শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতাল এলাকায় পান-সিগারেটের দোকান না!

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০১৯ | ১১:৩৮ পূর্বাহ্ণ | 307 বার

শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতাল এলাকায় পান-সিগারেটের দোকান না!

চট্টগ্রাম নগরীর শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতাল এলাকার একশ গজের মধ্যে থাকা পান-সিগারেটের দোকান দ্রুত সময়ের মধ্যে উচ্ছেদের নির্দেশ দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। এ ব্যাপারে তিনি শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতাল কর্তৃপক্ষকের সমন্বয়ে পরিকল্পনা গ্রহণে করে, তা বাস্তবায়নের অঙ্গীকার করেছেন। ধুমপান বা পান খাওয়ার জন্য প্রয়োজনে প্রতিষ্ঠানে নির্দিষ্ট কর্ণার চালু করা হবে বলেও জানান তিনি।

সোমবার (১৫ এপ্রিল) বিকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন চট্টগ্রামের মেয়র। বেসরকারি সংস্থা- বিটা, ইলমা ও ক্যাবের চট্টগ্রাম শাখার উদ্যোগে তামাকমুক্ত চট্টগ্রাম নগরী বিনির্মাণে ‘সাংস্কৃতিক প্রচারাভিযান’ শীর্ষক কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মেয়র প্রধান অতিথি ছিলেন।

আ জ ম নাছির উদ্দিন বলেন, ‘আমাদের নগরীতে অনেক স্কুল, কলেজ, এমনকি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন এলাকায় পান ও সিগারেটের দোকান দেখতে পাওয়া যায়। এসব দোকান থেকে তামাক জাতীয় পণ্য সহজে কিনতে পাওয়া যায়। সহজলভ্যতার কারণে শিক্ষার্থীরা ধুমপানে আসক্ত হয়ে পড়ছে। ধীরে ধীরে আমাদের প্রজন্ম, সমাজ ধ্বংসের অতলে নিমজ্জিত হচ্ছে। এই নতুন প্রজন্মের হাতেই পরিচালিত হবে আগামীর বাংলাদেশ। কিন্তু ধুমপান আসক্তি সব মাদকাসক্তির প্রাথমিক পর্যায় এ কথা প্রমাণিত সত্য। তাই এই প্রজন্মকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে হলে তামাক মুক্ত নগরী বিনির্মাণ আজ সময়ের দাবি।’

সিটি মেয়র আরও বলেন, ‘চট্টগ্রামে সব শিক্ষা প্রতিষ্ঠান এবং হাসপাতাল এলাকার একশ গজের মধ্যে কোনও ধরনের পান সিগারেটের দোকান দেওয়া যাবে না। এই নির্দেশনা কার্যকরের লক্ষ্য নিয়ে আমি কাজ করতে চাই। এই কাজে সার্বজনীন সহযোগিতা প্রয়োজন। চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে সংশ্লিষ্টদের সমন্বিত করে আমার পরিকল্পনা বাস্তবায়ন করবো। শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট পক্ষকে সাথে নিয়ে পান-সিগারেটের দোকান উচ্ছেদ করা হবে। পরবর্তীতে হাসপাতালগুলোতেও এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। প্রথমে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল এলাকায় এই কার্যক্রম শুরু করা হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে বিটা নির্বাহী পরিচালক শিশির দত্ত, স্বাস্থ্য উপপরিচালক ডা আজিজুর রহমান সিদ্দিকী, চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, সিটিএফকে বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর ড. শরিফুল ইসলাম, চট্টগ্রাম ক্যাব প্রেসিডেন্ট নাজের হোসাইন, বিটার টিম লিডার প্রদীপ আচার্য, কাউন্সিলর আবিদা আজাদ প্রমুখ বক্তব্য রাখেন।

আবরারের মৃত্যু আমাদের অনেক কিছু শিখিয়ে দিয়ে গেল – ইশতিয়াক আহমেদ
দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2019

Development by: webnewsdesign.com

error: Content is protected !!