রমজানে চাহিদা পূরণে মিয়ানমার থেকে ছোলা আমদানি হচ্ছে

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯ | ৯:০০ অপরাহ্ণ | 314 বার

রমজানে চাহিদা পূরণে মিয়ানমার থেকে ছোলা আমদানি হচ্ছে

আসন্ন পবিত্র রমজান মাসের চাহিদা পূরণে মিয়ানমার থেকে ছোলা আমদানি করা হচ্ছে। দেশের চাহিদা মেটাতে ব্যবসায়ীরা ছোলা আমদানি করছেন। চলতি এপ্রিল মাসে গত বুধবার (২৪ এপ্রিল) পর্যন্ত ৩৬৭ দশমিক ২৫ মেট্রিক টন ছোলা আমদানি হয়েছে। ছোলা বোঝায় আরও কয়েকটি ট্রলার আসছে বলে জানা গেছে। এর ফলে ছোলার দাম সহনীয় পর্যায় থাকবে বলে আসা করছেন সংশ্লিষ্টরা।

শুল্ক বিভাগ সূত্র জানায়, বুধ ও মঙ্গলবার টেকনাফ স্থল বন্দর দিয়ে ৭৭ দশমিক ২৫ মেট্রিক টন ছোলা আমদানি হয়। এই মাসে আরও ২৯০ মেট্রিক টন ছোলা আমদানি হয়। সব মিলিয়ে ৩৬৭ দশমিক ২৫ মেট্রিক টন ছোলা আমদানি হয়েছে। এছাড়া গত তিন মাসে মিয়ানমার থেকে এক হাজার ৯৩৯ মেট্রিক টন ছোলা আমদানি হয়। সব মিলিয়ে প্রায় ৪৬ হাজার বস্তা ছোলা এসেছে।

এদিকে মিয়ানমার থেকে আমদানিকৃত ছোলা টেকনাফ বাজারে পাইকারি ৬৬ টাকা বিক্রি করা হলেও খুচরা বাজারে ৭০ টাকা বিক্রি করা হচ্ছে।

স্থানীয় দোকানদার মো: ইসমাইল সওদাগর জানান, মিয়ানমার থেকে আমদানিকৃত ছোলা সরাসরি চট্টগ্রামে নিয়ে যাওয়া হচ্ছে। পরে সেখান থেকে ক্রয় করে আনাতে স্থানীয় বাজারে ছোলার দাম একটু বেশি।

ছোলা আমদানিকারক নূর মোহাম্মদ বলেন, ‘রমজান মাসে ছোলার চাহিদা থাকায় মিয়ানমার থেকে ছোলা আমদানি করা হচ্ছে। গত কয়েক মাসে প্রায় ৪৬ হাজার বস্তা ছোলা টেকনাফ দিয়ে আমদানি হয়েছে। এবার ছোলার দাম কিছুটা কম থাকায় আমদানি করা সম্ভব হচ্ছে। কিছুদিনের মধ্যে আরও কয়েকশ টন ছোলা পৌঁছাবে।’

স্থল বন্দরের শুল্ক কর্মকর্তা মো. ময়েজ উদ্দীন বলেন, ‘রমজান সামনে রেখে মিয়ানমার থেকে ছোলা আমদানি করছেন ব্যবসায়ীরা। রমজানের চাহিদা পূরণে ছোলা আমদানি বৃদ্ধি করতে ব্যবসায়ীদের উৎসাহিত করা হচ্ছে।’

দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2020

Development by: webnewsdesign.com

error: Content is protected !!