এইমাত্র পাওয়া

x

ম্যান বুকার জিতলেন ওমানের জোখা আলহার্থি

বুধবার, ২২ মে ২০১৯ | ১১:০৪ পূর্বাহ্ণ | 158 বার

ম্যান বুকার জিতলেন ওমানের জোখা আলহার্থি

প্রথমবারের মতো আরবের কোনো লেখক ম্যান বুকার (আন্তার্জাতিক) পুরস্কার জিতলেন। ওমানের ৪০ বছর বয়সী ঔপন্যাসিক জোখা আলহার্থি তার ‘সিলেস্টিয়াল বডিস’ (স্বর্গীয় দেহ) উপন্যাসের জন্য এই পুরস্কার জেতেন।

বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (২১ মে) যুক্তরাজ্যের লন্ডনের রাউন্ডহাউজে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে জোখা আলহার্থি বলেন, ‘আমি খুবই রোমাঞ্চিত যে এর মাধ্যমে আরবের সমৃদ্ধ সংস্কৃতির দ্বার খুলেছে।’

ম্যান বুকার পুরস্ককারজয়ী উপন্যাসের আগে জোখা আলহার্থি দুটি সংক্ষিপ্ত ফিকশন, একটি শিশু সাহিত্য ও তিনটি উপন্যাস লিখেছেন আরবিতে।

জোখা আলহার্থি এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ে ক্লাসিক্যাল আরবি কাব্যের উপর পড়াশোনা করেছেন এবং বর্তমানে তিনি ওমানের মাসকাটে সুলতান কাবুস বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন।

আলহার্থি বলেন, ‘বইটি লিখতে ওমানের ইতিহাস আমাকে অনুপ্রাণিত করেছে। কিন্তু আমি মনে করি, আন্তর্জাতিক পাঠকরা বইটি পড়ে মানবিক গুণের পরিচয় পাবেন, পাবেন স্বাধীনতা ও ভালোবাসা।’

পুরস্কারের ৫০ হাজার পাউন্ড, যা বাংলাদেশি টাকায় প্রায় ৫১ লাখ ২০ হাজার টাকা, লেখক জোখা আলহার্থি ও তার উপন্যাসটির অনুবাদকের মধ্যে সমানভাগে ভাগ করা হবে।

আলহার্থির ‘সিলেস্টিয়াল বডিস’ উপন্যাসটি ইংরেজিতে অনুবাদ করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আরবির শিক্ষক মেরিলিন বুথ।

উপন্যাসটি সম্পর্কে বিচারকরা বলেন, ‘সিলেস্টিয়াল বডিস উপন্যাসে সমাজের পরিবর্তনে একটি কল্পিত, আকর্ষণীয় ও কাব্যিক দর্শন প্রকাশ পেয়েছে, যা আগে অস্পষ্ট ছিল।’

যে সংক্ষিপ্ত তালিকা থেকে আলহার্থিকে বিজয়ী ঘোষণা করা হয় সেই তালিকায় ছিলেন আরও পাঁচ জন লেখক। তারা হলেন- ফ্রান্সের অ্যানি আর্নক্স, জার্মানির ম্যারিয়ন পচম্যান, পোল্যান্ডের ওলগা তকারজুক, কলম্বিয়ার জুয়ান গ্যাব্রিয়েল ভাসকাস ও চিলির আলিয়া ত্রাবুক্কু জেরান।

আবরারের মৃত্যু আমাদের অনেক কিছু শিখিয়ে দিয়ে গেল – ইশতিয়াক আহমেদ
দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2019

Development by: webnewsdesign.com

error: Content is protected !!