মিয়ানমারের এমপিটি সীমসহ রোহিঙ্গা আটক

শুক্রবার, ০৪ অক্টোবর ২০১৯ | ৩:০৬ অপরাহ্ণ | 83 বার

মিয়ানমারের এমপিটি সীমসহ রোহিঙ্গা আটক

মিয়ানমারের এমপিটি মোবাইল সিমসহ মোহাম্মদ করিম (৩০) নামের এক রোহিঙ্গা যুবককে আটক করেছে পুলিশ। উখিয়ার কুতুপালং মার্কেটের সামনে থেকে মিয়ানমার থেকে আনা এমপিটি নামে মোবাইল অপারেটরের ২৩০টি সিমকার্ড সহ তাকে আটক করা হয়। আটককৃত রোহিঙ্গা যুবক, উখিয়ার বালুখালী-১ রোহিঙ্গ ক্যাম্পের এ-ব্লকের ৩২নাম্বারের নুরুল আলমের ছেলে।

উখিয়া থানার ওসি আবুল মনসুর জানিয়েছেন, গোপন সংবাদের ভিত্তিতে উখিয়া থানার পুলিশ অভিযান চালান। এসময় ২৩০টি মিয়ানমারের সিমসহ রোহিঙ্গা যুবক আটক করতে সক্ষম হয়। মিয়ানমার থেকে কৌশলে রোহিঙ্গাদের ব্যবহারের জন্য সিমকার্ড গুলো আনা হয়েছিল। আটক রোহিঙ্গা যুবককে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়েছে। পরে তার বিরুদ্ধে উখিয়া থানায় মামলা দায়ের করা হয়েছে।

স্থানীয় একাধিক সূত্র জানায়, রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা অবাধে স্বদেশী সিমকার্ড ব্যবহার করে নানা অপরাধমূলক কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। মিয়ানমার সীমান্তবর্তী উপজেলা হওয়ায় উখিয়া-টেকনাফে দেশটির বিভিন্ন মোবাইল নেটওয়ার্ক অপারেটরের সিমকার্ড সচল থাকায় সুযোগের সদ্ব্যবহার করছে উখিয়া-টেকনাফের ৩২টি শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা। সম্প্রতি রোহিঙ্গা স্বশস্ত্র সন্ত্রাসী বাহিনী দ্বারা খুন-নির্যাতন, মাদক সংশ্লিষ্টতা, প্রত্যাবাসনে একজনও রাজি না হওয়া এবং রোহিঙ্গাদের মহাসমাবেশের মতো নানা ঘটনায় দেশব্যাপী বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হলে শরণার্থী শিবির গুলোতে প্রশাসনের কঠোর নজরদারী বাড়ানোর পাশাপাশি সরকার বিভিন্ন মোবাইল অপারেটরের থ্রি জি ও ফোর জি ইন্টারনেট ও নেটওয়ার্ক সীমিত রাখার ঘোষণা দেয়। ফলে এক মাস যাবৎ বিভিন্ন মোবাইল অপারেটরের দূর্বল নেটওয়ার্ক দিয়ে নিজেদের মধ্যে সক্রিয় যোগাযোগ করতে না পেরে মিয়ানমারের নেটওয়ার্ক নির্ভর হয়ে পড়েছে আশ্রিত রোহিঙ্গারা। এতে করে স্থানীয়রা মোবাইল নেটওয়ার্ক ভোগান্তিতে পড়লেও আত্মীয়-স্বজনদের মাধ্যমে ঠিকই মিয়ানমার থেকে সিমকার্ড এনে নানা অপরাধমূলক কর্মকান্ড চালিয়ে যাচ্ছে আশ্রিত রোহিঙ্গারা।

দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2019

Development by: webnewsdesign.com

error: Content is protected !!