প্রবাসীদের সুযোগ-সুবিধা নিশ্চিত করা সরকারের দায়িত্ব

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯ | ১:৫৩ অপরাহ্ণ | 330 বার

প্রবাসীদের সুযোগ-সুবিধা নিশ্চিত করা সরকারের দায়িত্ব

প্রবাসে থাকা বাংলাদেশি নাগরিকদের সুযোগ-সুবিধা নিশ্চিত করা সরকারের দায়িত্ব। যেসব দেশে বাংলাদেশিরা আছেন, সেসব দেশে পর্যায়ক্রমে নিজস্ব ভবন বা চ্যান্সারি কমপ্লেক্স করা হবে। কেননা, প্রবাসীরা তাদের কষ্টার্জিত অর্থ বাংলাদেশে পাঠান এবং দেশের অর্থনীতিতে তাদের অবদান সবচেয়ে বেশি।’

ব্রুনাই এর দারুস সালাম সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার (২৩ এপ্রিল) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় রাজধানী বন্দর সেরি বেগাওয়ানের কূটনৈতিক জোনে বাংলাদেশ হাইকমিশনের নতুন চ্যান্সারি ভবনের ভিত্তিপ্রস্তর কার্যক্রমের উদ্বোধন করে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘প্রবাসীদের সুখ-দুঃখ দেখা সরকারের দায়িত্ব। এ সময় তাদের সেবার দিক দেখভাল করতে যেসব দেশে প্রবাসীরা থাকেন, সেসব দেশে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রীদের যাওয়া উচিৎ।’

যেসব দেশে প্রবাসীরা থাকেন, সেসব দেশের অবকাঠামো নির্মাণ ও অর্থনীতিতেও তারা গুরুত্বপূর্ণ অবদান রাখেন বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। সরকার প্রধান বলেন, ‘আওয়ামী লীগ সরকারের উদ্যোগে সৌদি আরবসহ কয়েকটি দেশে ইতোমধ্যেই নতুন নিজস্ব কমপ্লেক্স চালু হয়েছে। এছাড়া ইতালিসহ আরও কয়েকটি দেশে অচিরেই নতুন চ্যান্সারি কমপ্লেক্স উদ্বোধন করা হবে। এইক সঙ্গে প্রবাসীদের ছেলেমেয়ের লেখাপড়ার জন্য স্কুলসহ অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করা হচ্ছে।‘

নতুন চ্যান্সারি ভবন নির্মাণের ক্ষেত্রে বাংলাদেশের সংস্কৃতি ও ইতিহাস তুলে ধরার গুরুত্ব উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘চ্যান্সারি ভবন নির্মাণের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের পরিবেশ ও জলবায়ুকে বিবেচনায়ও নিতে হবে।’

এ সময় ব্রুনাই দারুস সালামে বাংলাদেশ হাইকমিশনের নতুন চ্যান্সারি ভবনটির নকশা দেখে দেখে উচ্ছ্বসিত প্রশংসা করে স্থপতি রোজাইন মেরী ইয়ান্তিকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

অনুষ্ঠানেপররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন ও ব্রুনাইয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত অবসরপ্রাপ্ত এয়ার ভাইস মার্শাল মাহমুদ হোসাইনও বক্তব্য রাখেন।

জানা যায়, কমপ্লেক্স নির্মাণ কাজ শুরুর ১৮ মাসের মধ্যেই এটি শেষ হবে। নতুন চ্যান্সারি কমপ্লেক্স নির্মিত হলে সেখান থেকে ব্রুনাইয়ে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের কনস্যুলেট সেবা দেওয়ার সক্ষমতা বহুগুণ বেড়ে যাবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ব্রুনাইয়ের দারুস সালামে তিন দিনের সরকারি সফর শেষে আজ মঙ্গলবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

সফরসূচি অনুযায়ী, প্রধানমন্ত্রী বিকাল ৫টায় ঢাকার উদ্দেশে ব্রুনাই ত্যাগ করবেন। গত ২১ এপ্রিল তিন দিনের সফরে ব্রুনাই পৌঁছান শেখ হাসিনা। তথ্যসূত্র: বাসস।

দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2020

Development by: webnewsdesign.com

error: Content is protected !!