প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল থেকে চকরিয়ায় ২০০ প্রতিবন্ধী শিক্ষার্থী পাচ্ছে নগদ টাকা

শনিবার, ১৮ জুলাই ২০২০ | ১:৩০ অপরাহ্ণ | 142 বার

প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল থেকে চকরিয়ায় ২০০ প্রতিবন্ধী শিক্ষার্থী পাচ্ছে নগদ টাকা

করোনা দুর্দিনে প্রতিবন্ধী শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অবশ্য আগে থেকে প্রতিবন্ধী এসব শিক্ষার্থী এবং তাদের অভাবগ্রস্থ পরিবারের জন্য চালু করেছেন বিশেষ তহবিল থেকে অনুদানের কর্মসুচি। সরকারের সমাজকল্যাণ মন্ত্রানালয়ের অধীনে মাঠপর্যায়ে এই কর্মসুচি বাস্তবায়নে কাজ করছেন উপজেলা সমাজসেবা বিভাগ।
গৃহিত কর্মসুচির অংশহিসেবে বৃহস্পতিবার ১৬ জুলাই প্রধানমন্ত্রীর তহবিল থেকে কক্সবাজারের চকরিয়া উপজেলার মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ে পড়–য়া অন্তত ৩৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে সহায়তা হিসেবে নগদ টাকা বিতরণ করা হয়েছে। চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে একবছরের অনুদানের টাকা বিতরণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী।
চকরিয়া উপজেলা সমাজসেবা বিভাগের আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ তহবিল থেকে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে টাকা বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ সামসুল তাবরীজ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী। বিতরণ কার্যক্রম মনিটরিং করেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো.হামিদ উল্লাহ মিয়া।
চকরিয়া উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো.হামিদউল্লাহ মিয়া বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার আলোকে সমাজকল্যাণ মন্ত্রানালয়ের মাধ্যমে চকরিয়া উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যায়নরত প্রায় ২০০ প্রতিবন্ধী শিক্ষার্থীর মাঝে সহায়তা হিসেবে নগদ টাকা বিতরণ করা হচ্ছে।
বিতরণ কর্মসুচির অংশহিসেবে বৃহস্পতিবার মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য জনপ্রতি একবছরে ৯০০০ টাকা এবং প্রাথমিক বিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য একবছরে ৪৫০০ টাকা করে বরাদ্দ দেওয়া হয়েছে। চলতি মাসের মধ্যে অবশিষ্ট সকল শিক্ষার্থীর মাঝে উল্লেখিত বরাদ্দের টাকা পর্যায়ক্রমে বিতরণ করা হবে।
তিনি বলেন, সমাজকল্যাণ মন্ত্রানালয়ের অধীনে চকরিয়া উপজেলা সমাজসেবা বিভাগের উদ্যোগে বৃহস্পতিবার উপজেলার মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের ২০জন প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে জনপ্রতি ৯০০০ টাকা করে এবং ১৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থীর মাঝে জনপ্রতি ৪৫০০ টাকা করে সরকারি সহায়তা হিসেবে নগদ টাকা বিতরণ করা হয়েছে।
উপজেলা সমাজসেবা কর্মকর্তা বলেন, সরকারি প্রনোদনা কর্মসুচির আওতায় প্রতিমাসে প্রাথমিক বিদ্যালয়ের প্রতিবন্ধী একজন শিক্ষার্থী পাচ্ছেন ৭৫০ টাকা, আর মাধ্যমিকস্থরে একজন প্রতিবন্ধী শিক্ষার্থীকে দেওয়া হচ্ছে ৮০০ টাকা। অনুরূপভাবে উচ্চ মাধ্যমিকস্থরে একজন প্রতিবন্ধী শিক্ষার্থী পাচ্ছেন ৯০০ টাকা করে এবং উচ্চতরস্তরের একজন শিক্ষার্থী মাসে পাচ্ছেন এক হাজার টাকা করে। এভাবে চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় দুইশত শিক্ষার্থী পাচ্ছেন সরকারের এই অনুদান।

দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2021

Development by: webnewsdesign.com

error: Content is protected !!