এইমাত্র পাওয়া

x

পেঁয়াজ আমদানিতে ঋণের সর্বোচ্চ সুদহার ৯%

বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০১৯ | ৮:৫৬ অপরাহ্ণ | 33 বার

পেঁয়াজ আমদানিতে ঋণের সর্বোচ্চ সুদহার ৯%

পেঁয়াজের আকাশচুম্বী দরে লাগাম টানতে নিত্যপ্রয়োজনীয় এ পণ্য আমদানিতে ঋণের সর্বোচ্চ সুদের হার বেঁধে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত পেঁয়াজ আমদানিতে দেওয়া ঋণে ৯ শতাংশের বেশি সুদ নিতে পারবে না কোনো ব্যাংক।

বুধবার ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পঠানো এক সার্কুলারে বাংলাদেশ ব্যাংক বলেছে, আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধির কারণে স্থানীয় বাজারেও পেঁয়াজের মূল্যে ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। ফলে বাজারে ভোক্তা পর্যায়ে পেঁয়াজের সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে।

“এ প্রেক্ষাপটে, নিত্য প্রয়োজনীয় পণ্য হিসেবে স্থানীয় বাজারে পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত ও পেঁয়াজের মূল্যের ঊর্ধ্বগতি রোধকল্পে পেঁয়াজ আমদানির অর্থায়নের সুদের হার সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করা হলো।”

পেঁয়াজ আমদানির ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখতেও ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এখন পেঁয়াজ আমদানির জন্য দেওয়া ঋণের বিপরীতে ব্যাংকভেদে সর্বোচ্চ ১৬ শতাংশ পর্যন্ত সুদ কাটা হয়।

কেন্দ্রীয় ব্যাংক সাধারণত ঋণের সুদ হার বেঁধে না দিলেও আমানত ও ঋণের মধ্যে সুদের হারের মধ্যে তফাত ৫ শতাংশে নির্ধারিত আছে।

চলতি সপ্তাহের শুরুতে ভারত রপ্তানি বন্ধ করার পর বাংলাদেশে পেঁয়াজের দর চড়তে থাকায় অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হলেও প্রতি কেজি পেঁয়াজ ১০০ টাকার নিচে নামছে না।

এই পরিস্থিতিতে মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা দেশের বিভিন্ন স্থানে বড় আড়তে অভিযান চালানোর পর পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও খুচরায় তার প্রভাব এখনও কমেনি।

বাংলাদেশে বছরে মোট পেঁয়াজের চাহিদা প্রায় ২৪ লাখ টন এবং গত অর্থ বছরে দেশে ২৩ লাখ ৩০ হাজার টন উৎপাদনের তথ্য জানিয়ে সরকারি কর্মকর্তারা বলছেন, দেশে পেঁয়াজের সঙ্কট না থাকায় দাম বাড়ার কোনো কারণ নেই।

আবরারের মৃত্যু আমাদের অনেক কিছু শিখিয়ে দিয়ে গেল – ইশতিয়াক আহমেদ
দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2019

Development by: webnewsdesign.com

error: Content is protected !!