এইমাত্র পাওয়া

x

ত্রাণ বিতরণে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী

টেকসই উন্নয়নের মাধ্যমে বন্যা নিয়ন্ত্রণ করা হবে

বৃহস্পতিবার, ০১ আগস্ট ২০১৯ | ২:৫৫ অপরাহ্ণ | 78 বার

টেকসই উন্নয়নের মাধ্যমে বন্যা নিয়ন্ত্রণ করা হবে

দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি বলেছেন, ‘সম্প্রতি চকরিয়া-পেকুয়ায় বন্যায় ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। বিভিন্ন জায়গায় পানি উন্নয়ন বোর্ডের নির্মিত বাঁধ ভেঙ্গে গেছে। রাস্তা, ঘাট, ব্রিজ ও কালভার্ট তলিয়ে গেছে। মাতামুহুরী নদীর দু’পাড়ের মানুষ ক্ষতির মুখোমুখি হয়েছেন। অনেকের ঘর-বাড়ি নদী গর্ভে বিলিন হয়েছে।’

বন্যায় ক্ষতি মোকাবেলায় স্থানীয় সাংসদ জাফর আলম বিভিন্ন মন্ত্রনালয়ের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রেখেছেন। ৩১ জুলাই (বুধবার) চকরিয়া-পেকুয়ায় বন্যা পরবর্তী ক্ষতিগ্রস্থ এলাকা পরির্দশন ও ত্রাণ বিতরণ কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী আরও বলেন, ‘নদীতে বিলিন হওয়া পরিবার গুলোকে বাড়ি দেওয়া হবে। সামান্য ত্রাণ দিয়ে তাদের কিছুই হয় না। এসব মাত্র সাময়িক দূর্ভোগ লাঘব করা যায়। বন্যায় ত্রাণ নয় টেকসই উন্নয়নের মাধ্যমে কাজ করতে হবে।

পরিকল্পিতভাবে রাস্তাঘাট, ব্রিজ, কালভার্ট তৈরি করলে বন্যা থেকে রক্ষা পাবে। আমরা এখন দরিদ্র নয়, বাংলাদেশ ধনী দেশ হিসেবে বিশ্বের কাছে পরিচিত লাভ করেছে। ৩৫বিলিয়ন মার্কিন ডলার পরিমাণের খাদ্য আমাদের মজুদ রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকসই উন্নয়ন করার জন্য এখানে আমাকে পাঠিয়েছেন। তিনি লন্ডনে অবস্থান করলেও সার্বক্ষণিক টেলিফোনের মাধ্যমে বন্যার্তদের খোঁজ খবর রাখছেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে যাতে ক্ষতিগ্রস্তরা কোন সমস্যায় না পড়ে সেই জন্য দিক-নির্দেশনা দিচ্ছেন ।’

কক্সবাজারের চকরিয়ায় বন্যা পরিস্থিতির পর্যবেক্ষণ ও দুর্গত মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি। তিনি মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় উপজেলার বিএমচর ইউনিয়ন, দুপুর ১২টায় লক্ষ্যারচর ও কাকারা ইউনিয়নে বন্যা ক্ষতিগ্রস্ত মানুষদের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করেন।

এসময় উপস্থিত ছিলেন, কক্সবাজার ১ চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাফর আলম বিএ (অনার্স) এমএ, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি ফজলুল করিম সাঈদী, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুউদ্দিন মুহাম্মদ শিবলী নোমান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন, পেকুয়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সাংবাদিক জহিরুল ইসলাম, মাতামুহুরী থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মহসিন বাবুল, বিএমচরের ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, লক্ষ্যারচরের ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা কাইছার, কাকারার ইউপি চেয়ারম্যান শওকত উসমান প্রমুখ।

দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2019

Development by: webnewsdesign.com

error: Content is protected !!