এইমাত্র পাওয়া

x

রোহিঙ্গাদের ঝুঁকিপুর্ণ বসবাস : সতর্ক করে উপজেলা প্রশাসনের মাইকিং

টেকনাফে পাহাড় ধ্বসের আশঙ্কা

মঙ্গলবার, ০৯ জুলাই ২০১৯ | ১১:৪০ পূর্বাহ্ণ | 101 বার

টেকনাফে পাহাড় ধ্বসের আশঙ্কা

টেকনাফে গত কয়েকদিন ধরে টানা বৃষ্টিপাত, ভারী বর্ষণ অব্যাহত রয়েছে। ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকায় টেকনাফের পাহাড়ের উঁচু টিলায় অবস্থিত রোহিঙ্গা ঝুঁপড়ি ও স্থানীয়দের বাড়িঘর ধ্বসে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। সম্ভাব্য দূর্ঘটনার ভয়ে ঝুঁকিপূর্ণ এলাকার বসবাসকারীরা নির্ঘূম রাত কাটেচ্ছেন। তবে রোহিঙ্গা ক্যাম্প সহ পাহাড়ী এলাকায় বসবাসরতদের সতর্ক করে ঝুঁকিপূর্ণ এলাকা ছেড়ে নিরাপদে আশ্রয়ের জন্য মাইকিং করেছিল টেকনাফ উপজেলা প্রশাসন।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসান বলেন, গত কয়েকদিন ধরে টেকনাফে মুষলধারে বৃষ্টিপাত হচ্ছে। ভারী বৃষ্টির কারণে রোহিঙ্গা ক্যাম্প ও স্থানীয় কোন কোন এলাকায় নিচু ভূমিতে স্বাভাবিকত কিছুটা জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। তাই উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শুরু থেকে পাহাড়ে রোহিঙ্গা ক্যাম্পসহ ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসরতদের সতর্ক করে মাইকিং করা হয়েছে। তাদের নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে।

তিনি আরো বলেন, এ পর্যন্ত ভারী বৃষ্টিপাতের প্রভাবে টেকনাফের কোথাও পাহাড় ধ্বস বা অন্য কোন দূর্ঘটনা ঘটেনি। তবে আমরা পাহাড়ে ভূমিধ্বসের আশঙ্কায় ক্ষয়ক্ষতির মোকাবেলায় সম্ভাব্য প্রস্তুুতি নিয়ে রেখেছি। ঝুঁকিপূর্ণ এলাকা বসবাসরত পরিবারের তালিকা তৈরী করা হচ্ছে। পরবর্তীদের তাদের সেখান থেকে সরিয়ে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হবে।

এদিকে রোহিঙ্গারা রাখাইন থেকে পালিয়ে এসে পাহাড়ে গাছপালা কেটে কোন নিয়মনীতি না মেনে যত্রতত্র ঘর নির্মাণ করে। পাহাড়ের ঝুঁকিপূর্ণ এলাকায় রোহিঙ্গাদের এসব ঘর গুলো সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে। যেকোন দূর্ঘটনা ঘটলে পাহাড়ে বসবাসরত রোহিঙ্গাসহ স্থানীয়দের বড় ধরনের ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

টেকনাফ উপজেলা চেয়ারম্যান নুরুল আলম বলেন, পাহাড়ে কিছু বসতি আগে থেকে ছিল। তবে এ মুহুর্তে ভারী বৃষ্টিপাতে পাহাড়ে বসবাসরতদের সরিয়ে নেয়া দরকার। উপজেলা প্রশাসন ইতোমধ্যে সবাইকে সতর্ক করে মাইকিং করা হয়েছে, বেশি ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাসরতদের সরিয়ে নেয়া হবে।

দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2019

Development by: webnewsdesign.com

error: Content is protected !!