চকরিয়ায় ভূমি সেবার দিনে কৃষি জমি পেলো হলো ৩৩ পরিবার

বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০১৯ | ১:২৭ অপরাহ্ণ | 327 বার

চকরিয়ায় ভূমি সেবার দিনে কৃষি জমি পেলো হলো ৩৩ পরিবার

ভূমিহীন হত দরিদ্র আমিনুল ইসলাম ও সুফিয়া বেগম। এই দুইজন চকরিয়ার বিএমচর ইউনিয়নের পাশাপাশি গ্রামের বাসিন্দা। অন্যের কাছ থেকে জমি পত্থন বা বর্গা নিয়ে চাষ করে কোনভাবে পরিবার সদস্যদের জীবিকা নির্বাহ করে আসছিল। বুধবার বিকালে এই দুই নারী পুরুষ মহাখুশি। তাদের চোখে আনন্দাশ্রু।

এক পর্যায়ে মঞ্চের মাইক ধরে কিছু বলতে গিয়ে বাকরুদ্ধ হয়ে পড়েন তারা। সবার অনুরোধে সামান্য যা বলেছেন তা হল-আমরা স্বপ্নেও ভাবিনি একটি টাকা খরচ না করেও জীবনে কোনদিন কৃষি জমির মালিক হবো। সেই স্বপ্ন পূরণ করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রশাসনও নিরপেক্ষ থাকায় আমরা জমির মালিক হতে পেরেছি।

‘রাখব নিস্কণ্টক জমি বাড়ি-করব সবাই ই-নামজারী’ ও ‘আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’ দুটি প্রতিপাদ্য বিষয় বাস্তবে সফল করতে কক্সবাজারের চকরিয়ায় বুধবার থেকে শুরু হয়েছে ভূমি সেবা সপ্তাহ। প্রথম দিনেই ভূমিহীন বিএমচরের ৩৩ পরিবারকে কুষি খাস জমি বন্দোবস্তির দলিল ও নামজারী খতিয়ান হস্তান্তর করা হয়েছে। পর্যায়ক্রমে কাকারা, লক্ষ্যারচর ও হারবাং ইউনিয়নের কৃষি খাসজমি বন্দোবস্তপ্রাপ্ত ভূমিহীন পরিবার সমুহের মধ্যে দলিল ও নামজারী খতিয়ান হস্তান্তর করা হবে।

চকরিয়া উপজেলা ভূমি অফিস আয়োজিত উপজেলা পরিষদের মোহনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মোহাম্মদ ইখতিয়ার উদ্দিন আরাফাতের সঞ্চালনায় ভূমি সেবা সপ্তাহ-২০১৯ শুরু হয়।

এ দিন বক্তব্য রাখেন, চকরিয়া সরকারী কলেজের অধ্যক্ষ একেএম গিয়াসউদ্দিন, চকরিয়া থানার পরিদর্শক (তদন্ত) এসএম আতিক উল্লাহ, চকরিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি এমআর মাহমুদ, মুক্তিযোদ্ধা ফরিদ আহমদ, বিএমচর ইউপি চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর আলম, ভূমি বন্দোবস্ত কমিটির সদস্য আলহাজ্ব সেলিম উল্লাহ ও মুজিবুর রহমান।

সভাপতির বক্তব্যে ইউএনও নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, জমিদার প্রথা উচ্ছেদ করে প্রজাস্বত্ব আইন হলেও ব্যক্তি মালিকানাধীন জমির ভেতরে বাইরে খাস জমিগুলো প্রভাবশালীদের দখলে ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সেই জমি উদ্ধার করে ভূমিহীনদের দেয়া হচ্ছে।

দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2020

Development by: webnewsdesign.com

error: Content is protected !!