গরমে চুল পড়া দূর করবেন যেভাবে

বুধবার, ১৯ জুন ২০১৯ | ৩:১৪ অপরাহ্ণ | 315 বার

গরমে চুল পড়া দূর করবেন যেভাবে

প্রকৃতিতে বর্ষাকাল চললেই এখনও গরমের তীব্রতা কমেনি। অস্বস্তিকর গরম সঙ্গে যোগ হয়েছে আর্দ্রতা। ফলে ঘামও হচ্ছে বেশি। সেই ঘাম বসে যাচ্ছে চুলের গোড়াতেও। এক টানা ঘামে ভিজে চুলের গোড়া হয়ে পড়ছে দূর্বল। এ কারণে চুলও তুলনামুলকভাবে বেশি পড়ছে।

এ ছাড়া ঘাম ও মাথার ত্বকের স্বাভাবিক তেলের ফলে চুলে তৈলাক্ত ভাব তৈরি হয়ে চুলে জট সৃষ্টি হচ্ছে। তখন চুল আঁচড়াতে গেলেও চুল ছিড়ে যাচ্ছে। ফলে চুলের ঝরঝরে ভাব নষ্ট হয়ে যাচ্ছে।

এই সময় চুল ঝরা রোধ করতে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। যেমন-

১. একদিন পর পর শ্যাম্পু করার চেষ্টা করুন। শ্যাম্পু করার সময়ে আঙুল দিয়ে হালকা হাতে মাথায় ম্যাসাজ করুন। শ্যাম্পু দেওয়ার পর ভাল কন্ডিশনার ব্যবহার করুন।

২. একটি বাটিতে তিন থেকে চার চামচ লেবুর রস নিন। এতে অল্প পরিমাণে পানি মেশান। চুলের গোড়ায় আলতো হাতে ম্যাসাজ করুন। ৩০ মিনিট রাখুন। এবার তিন থেকে চার চামচ নারকেল তেল বা আমন্ড তেল মাথায় ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে নিন। সপ্তাহে দুই দিন গোসলের আগে এটি করলে চুলের গোড়া মজবুত হবে।

৩. অ্যালোভেরার রস যে কোনও ধরনের চুলের জন্য উপকারী। সপ্তাহে এক থেকে দুই দিন গোসলের এক ঘন্টা আগে চুলের গোড়ায় অ্যালোভেরার রস ব্যবহার করুন। কয়েকদিন ব্যবহার করলেই এর উপকারিতা পাওয়া যাবে।

৪. চুলে মেহেদী বা কলপ কম ব্যবহার করাই ভাল। একান্তই করতে হলে কলপ ব্যবহারের পর অবশ্যই চুলে ভাল করে শ্যাম্পু করুন।

৫. বাইরে বেরনোর সময় অবশ্যই ছাতা ব্যবহার করবেন। চাইলে টুপিও ব্যবহার করতে পারেন।

৬. চুলে জেল, ওয়াক্স, হেয়ার স্প্রে-এর ব্যবহার এড়িয়ে চলুন। ব্যবহার করলেও বাড়ি ফিরে ভাল করে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।

৭. হেয়ার স্পা চুলের জন্য খুবই উপকারী। মাসে এক থেকে দুইবার হেয়ার স্পা করতে পারলে চুল ভাল থাকবে।

৮. প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করুন। সেই সঙ্গে পর্যাপ্ত পরিমাণে শাক-সবজি ও ফল খান। এগুলো শরীরের সঙ্গে সঙ্গে চুলের স্বাস্থ্যও ভাল রাখবে। সূত্র : জি নিউজ

দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2020

Development by: webnewsdesign.com

error: Content is protected !!