করোনা রোগীদের জন্য ৫০টি পূর্ণাঙ্গ অক্সিজেন সিলিন্ডার দিল সেব

বৃহস্পতিবার, ১১ জুন ২০২০ | ৩:৪৩ অপরাহ্ণ | 137 বার

করোনা রোগীদের জন্য ৫০টি পূর্ণাঙ্গ অক্সিজেন সিলিন্ডার দিল সেব

কক্সবাজারে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি এবং আইসোলেশন সেন্টারগুলোতে দেখা দেয়া হাইফ্লো-অক্সিজেন কেনোলা (হাই স্প্রিড অক্সিজেন সিলিন্ডার) সংকট নিরসনে ৫০ টি পূর্ণাঙ্গ অক্সিজেন সিলিন্ডার বিতরণ করেছে শ্রীম্প হ্যাচারী এসোসিয়েশন অব বাংলাদেশ (সেব)।

বৃহস্পতিবার দুপুরে কক্সবাজারের হিলডাউন সার্কিট হাউজের মিলনায়তনে সেব আয়োজিত এক অনুষ্ঠানে সিভিল সার্জন ডা: মো. মাহবুবর রহমানের কাছে এসব অক্সিজেন সিলিন্ডার বিতরণ করা হয়।

সেব এর প্রদান করা ৫০ টি পূর্ণাঙ্গ অক্সিজেন সিলন্ডারের উপকরণগুলোর মধ্যে রয়েছে মেডিকেল অক্সিজেন সিলিন্ডার (১.৩৬ এম-৩/১৩৬ওএল) ৪০টি, মেডিকেল অক্সিজেন সিলিন্ডার (৯.৮ এম৩/৯৫০ ওএল) ১০ টি, ফ্লোমেটার হিউমিডাইফিয়ার ৫০ টি, সিলিন্ডার ট্রলি ২৫ টি, অক্সিজেন নাসল কেনোলা (প্রাপ্ত বয়স্ক) ২০০ টি, অক্সিজেন নাসল কেনোলা (শিশু) ২০০ টি, অক্সিজেন ফেইস মাস্ক ( প্রাপ্ত বয়স্ক) ৩০০ টি, অক্সিজেন ফেইস মাস্ক ৩০০ টি।

সেব এর সংশ্লিষ্টরা জানিয়েছেন, এসবের মধ্যে ১২ টি সেট সহায়তা হিসেবে প্রদান করেছে ফিড কেমিক্যাল সাপ্লাইয়ার এসোসিয়েশন।

অনুষ্ঠানে ডা: মাহবুবর রহমান বলেন, কক্সবাজারের দিন দিন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ও সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এতে জেলার করোনা রোগীর আইসোলেশন সেন্টারগুলোতে চিকিৎসার জন্য অতীব জরুরি হাইফ্লো-অক্সিজেন কেনোলার (হাই স্প্রিড অক্সিজেন সিলিন্ডার) প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এ নিয়ে চিকিৎসা কেন্দ্রগুলোতে কিছুটা সংকটও বিরাজ করছে।

আইসোলেশন সেন্টারগুলোতে বিরাজমান অক্সিজেন সংকট নিরসনে শ্রীম্প হ্যাচারী এসোসিয়েশন অব বাংলাদেশ (সেব) এর এ সহায়তা করোনা রোগীদের সেবা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে মন্তব্য করে সিভিল সার্জন বলেন, সেব এর প্রদান করা অক্সিজেন গ্যাস সিলন্ডারগুলো জেলার করোনা রোগীর আইসোলেশন সেন্টারগুলোতে চাহিদার ভিত্তিতে বরাদ্ধ দেয়া হবে।

প্রধান অতিথির বক্তব্যে অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, সেব কর্তৃক করোনা রোগীদের চিকিৎসা সেবায় অক্সিজেন গ্যাস সিলিন্ডার প্রদান অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ। এর মধ্য দিয়ে রোগীদের চিকিৎসা সেবায় অতীব জরুরি প্রয়োজনীয় উপকরণ অক্সিজেন প্রদান অব্যাহত রাখা সম্ভব হবে।

সেব এর মত বিভিন্ন ব্যবসায়িক শিল্পগ্রুপ ও বিত্তবান ব্যক্তিদের করোনা দুর্যোগে এগিয়ে আসার আহবান জানিয়ে জেলা প্রশাসক বলেন, ইতিমধ্যে আরো কয়েকটি প্রতিষ্ঠান জেলা স্বাস্থ্য বিভাগের কাছে অক্সিজেন গ্যাস সিলিন্ডার প্রদানের আশ্বাস দিয়েছেন। জেলায় রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়ায় চাহিদার কথার নিরিখে আরো কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ চলছে।

কক্সবাজারে কয়েকজন করোনা আক্রান্ত রোগী অক্সিজেনের অভাবে মৃত্যু হয়েছে উল্লেখ করে শ্রীম্প হ্যাচারী এসোসিয়েশন অব বাংলাদেশ (সেব) এর চেয়ারম্যান সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক বলেন, করোনা মহামারীর এ দুর্যোগে একজন রোগী অক্সিজেনের অভাবে মারা যাবে; এটি অত্যন্ত দু:খজনক ও বেদনাময়। বিষয়টি সেব এর সংশ্লিষ্টদের নজরে এলে জেলার করোনা রোগীর আইসোলেশন সেন্টারগুলোতে অক্সিজেন গ্যাস সিলিন্ডার প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।

করোনা রোগীদের চিকিৎসা সেবা অব্যাহত রাখতে চাহিদার নিরিখে সেব ভবিষ্যতে আরো সহায়তা প্রদানে সাংগঠনিকভাবে আলাপ-আলোচনা চলছে বলে জানান সেব এর চেয়ারম্যান আশেক।

সেব এর মহাসচিব মোহাম্মদ নজিবুল ইসলাম বলেন, করোনা মহামারীর শুরুতেই সেব মানবিক ও সামাজিক দ্বায় বদ্ধতা থেকে এই সংকট মোকাবেলায় কাজ করে যাচ্ছে। আমরা কক্সবাজার এর সকল হাসপাতাল ও করোনা আইসোলেশন সেন্টার এর চিকিৎসক সহ স্বাস্থকর্মিদের পিপিই সহ সুরক্ষার সামগ্রী, পুলিশ ও প্রশাসনের কর্মকর্তা যারা করোনা মোকাবেলায় কাজ করছে তাদেরও সুরক্ষা সহ সাধারন মানুষের মাঝে সুরক্ষা সামগ্রী বিতরন এবং বর্তমানে কক্সবাজার এ তীব্র অক্সিজেন সংকট দেখাদিলে আমরা খুব দ্রুত আমাদের পক্ষে যতটুকু সম্ভব হয়েছে দিয়েছি এবং ভবিষ্যৎ ও আমাদের এই মানবিক কাজ অব্যাহত থাকবে।

অক্সিজেন গ্যাস সিলিন্ডার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, শ্রীম্প হ্যাচারী এসোসিয়েশন অব বাংলাদেশ ( সেব ) এর মহাসচিব মো. নজিবুল ইসলাম, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি ডা: মো. মাহবুবর রহমান, সেব এর কোষাধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, ফিড কেমিক্যাল সাপ্লাইয়ার এসোসিয়েশনের সভাপতি মো. গিয়াস উদ্দিন।

দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2020

Development by: webnewsdesign.com

error: Content is protected !!