এইমাত্র পাওয়া

x

কক্সবাজারের ৬ ইউনিয়নের উপ-নির্বাচন ২৫ জুলাই

বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ | ১:২১ অপরাহ্ণ | 189 বার

কক্সবাজারের ৬ ইউনিয়নের উপ-নির্বাচন ২৫ জুলাই

কক্সবাজারের চার উপজেলার ৬ ইউনিয়নের উপ নির্বাচন আগামী ২৫ জুলাই অনুষ্ঠিত হবে। যার মধ্যে ৩ টি ইউনিয়নে চেয়ারম্যান, ৩ টি ইউনিয়নে নারী সংরক্ষিত আসনে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন ঘোষিত উপ-নির্বাচনের তফসিলে এমন তথ্য জানা গেছে।

তফসিল অনুযায়ী আগামী ৩০ জুন রবিবার রিটার্নিং অফিসারের নিকট মনোনয়ন পত্র দাখিলের শেষ দিন। ২ জুলাই মঙ্গলবার রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়ন পত্র বাছাই ও ৯ জুলাই মঙ্গলবার প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ধার্য্য করা হয়েছে। ২৫ জুলাই বৃহস্পতিবার ভোট গ্রহণ করা হবে।

সুত্র জানায়, ১৭ জুন স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা অনুযায়ী তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন। কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ, টেকনাফের হ্নীলা ও চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের চেয়ারম্যান পদে ও মহেশখালীর শাপলাপুর ইউনিয়নের ২নং ওয়ার্ড, টেকনাফের সাবরাং ইউনিয়নের ১নং ওয়ার্ডের সংরক্ষিত নারী ও চকরিয়ার কৈয়ারবিল ইউনিয়নে ৯নং ওয়ার্ডে মেম্বার পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৭ জুন স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা অনুযায়ী উক্ত তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন। ঘোষিত তফসিলে এসব উপজেলায় ২৫ জুলাই উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা এসএম শাহদাত হোসেন জানান, নির্বাচন কমিশনের দেয়া তফসীল হাতে পেয়েছি। এই চিঠি গেজেট আকারে প্রকাশ করে দ্রুত নির্বাচনের কার্যক্রম শুরু করা হবে। গেজেট হয়ে গেলে আগ্রহী প্রার্থীরা মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিতে পারবেন।

উল্লেখ্য, গত বছরের ১৮ অক্টোবর সকাল সাড়ে ১১টায় টেকনাফ উপজেলা পরিষদ এলাকায় হার্টস্ট্রোক হৃদরোগে আক্রান্ত হয়ে সাবরাং ইউনিয়নের (১, ২ ও ৩নং ওয়ার্ডের) সংরক্ষিত মহিলা মেম্বার আয়েশা বেগম ইন্তেকাল করেন। স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ বিধিমালা অনুযায়ী উক্ত মহিলা মেম্বারের সংরক্ষিত আসনটি সংশ্লিষ্ট মন্ত্রণালয় শূন্য ঘোষণা করেন। অপরদিকে চলতি বছরের গত ১৮ মার্চ সন্ধ্যায় উপজেলা পরিষদ নির্বাচনের সাবরাং বাজারে নির্বাচনী জনসভায় বক্তব্য রাখার পর হঠাৎ অসুস্থ হয়ে পড়লে চিকিৎসার জন্য কক্সবাজার যাওয়ার পথে তিনি মৃত্যুবরণ করেন এইচকে আনোয়ার। তার মৃত্যুজনিত কারণে স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ বিধিমালা অনুযায়ী কক্সবাজার জেলা প্রশাসক মো: কামাল হোসেন গত ২৪ এপ্রিল ১২৪ নম্বর স্মারকমূলে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগে চেয়ারম্যানের পদটি শূন্য ঘোষণার জন্য পত্র প্রেরণ করেন। বড়ঘোপ ইউনিয়নের চেয়ারম্যান এড. ফরিদুল ইসলাম কুতুবদিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হওয়াতে পদটি শূন্য ঘোষানা করা হয়। চকরিয়ার ফাঁসিয়াখালী ইউনিয়নের চেয়ারম্যান গিয়াস উদ্দিন উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্ধন্দ্বিতা করার জন্য পদত্যাগ করায় উপ-নির্বাচনের জন্য তফশীল ঘোষনা করে নির্বাচনে কমিশন। স্থানীয় সরকার বিভাগের ইউনিয়ন পরিষদ-১ শাখার উপসচিব মোঃ ইফতেখার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত ১৫.২১৩ নম্বর স্মারকে চলতি বছরের গত ১০ জুন জারীকৃত এক আদেশে ২০০৯ সালের ইউনিয়ন পরিষদ আইনের ৩৩ (৩) ধারা অনুযায়ী এসব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের পদটি শূন্য ঘোষনা করেন।

আবরারের মৃত্যু আমাদের অনেক কিছু শিখিয়ে দিয়ে গেল – ইশতিয়াক আহমেদ
দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2019

Development by: webnewsdesign.com

error: Content is protected !!