উখিয়া এনজিও কার্যালয় থেকে জব্দ করা সরঞ্জাম ফেরত

শনিবার, ০৭ সেপ্টেম্বর ২০১৯ | ৫:১৩ অপরাহ্ণ | 170 বার

উখিয়া এনজিও কার্যালয় থেকে জব্দ করা সরঞ্জাম ফেরত

উখিয়ায় বেসরকারি সংস্থা ‘শেড’ এর কার্যালয় থেকে জব্দ হওয়া দা, ছুরি, করাত সহ নানা সরঞ্জাম সমূহ রোহিঙ্গা সংকটে ক্ষতিগ্রস্ত স্থানীয়দের মাঝে বিতরণের বৈধতা থাকায়, তা ফেরত দেয়া হয়েছে।

মাঠ পার্যয়ে প্রকল্প বাস্তবায়নের আগে উপজেলা প্রশাসনকে জানানোর নিয়ম থাকলেও, তা করেনি এনজিওটি। তাই তাদের সরঞ্জাম জব্দ করা হয়েছিল বলে জানান জেলা প্রশাসক মো. কামাল হোসেন।
এসব সরঞ্জাম উপজেলা প্রশাসন কার্যালয়ে নিয়ে যাওয়ার পর, সংস্থাটির কর্মকর্তারা সরঞ্জাম বিতরণের বৈধতার অনুমতিপত্র উপস্থাপন করে। এসব সরঞ্জাম রোহিঙ্গা সংকটে ক্ষতিগ্রস্ত উখিয়ার রাজাপালং ও জালিয়াপালংয়ের স্থানীয়দের মাঝে বিতরণের কথা ছিল।

ক্ষতিগ্রস্ত স্থানীয় বাসিন্দাদের মাঝে বিতরণের বৈধ কাগজপত্র থাকায় জব্দ করা সরঞ্জমাদি সংস্থাটিকে ফেরত দেয়ার নির্দেশনার তথ্য জানিয়ে কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন বলেন, ‘মাঠ পর্যায়ে প্রকল্প বাস্তবায়নের আগে উপজেলা প্রশাসনকে অবহিত না করায় এ ভুল বুঝাবুঝির ঘটনা ঘটেছে। এ ব্যাপারে বেসরকারি সংস্থা শেড’কে ভবিষ্যত কার্যক্রম চালানোর ব্যাপারে সর্তক করা হয়েছে বলও জানানা জেলা প্রশাসক।

বৃহস্পতিবার শেড অফিসে অভিযান চালিয়ে ১৭শ’ রামদা, ৪শ’ ছুরি, ১১’শ হাতুড়ি, ১২শ করাত এবং ২২শ বেলচা জব্দ করা হয়। পরে, উদ্ধারকৃত এসব সরঞ্জাম জব্দ করে সহকারী কমিশনার ভূমি এর কার্যালয়ে নেয়া হয়।

এদিকে এক বিবৃতিতে আইওএম বলেছে, উখিয়ায় একটি এনজিও’র স্থানীয় অফিসে গত ৫ সেপ্টেম্বর এ স্থানীয় প্রশাসনের নিরাপত্তা সংক্রান্ত পরিদর্শনের প্রেক্ষিতে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম জানাচ্ছে, জাতিসংঘের এই সংস্থাটি দুটি স্থানীয় এনজিওকে প্রান্তিক স্থানীয় জনগোষ্ঠীকে কৃষিকাজসহ নানা দৈনন্দিন কাজের জন্য সহায়তা’র অংশ হিসেবে করার কিছু গৃহস্থালী সরঞ্জামাদি দিয়েছিল। এসব সরঞ্জামাদি শুধুমাত্র স্থানীয় জনগোষ্ঠির জন্য এবং এগুলো কোনভাবে রোহিঙ্গা শরণার্থীদের জন্য নয়। কিন্তু বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুল্ভাবে উপস্থাপিত হওয়ায় এটি নিয়ে প্রশাসন, গণমাধ্যম এবং সুশীল সমাজে ভুল বুঝাবুঝি’র সৃষ্টি হয়। প্রকৃতপক্ষে এসব সরঞ্জামাদি ছিল কৃষিকাজে ব্যবহার্য এবং এগুলো শুধুমাত্র স্থানীয় জনগোষ্ঠিকে প্রদানের স্থানীয় এনজিওটিকে জন্য দেওয়া হয়েছিল। বিষয়টি উখিয়া উপজেলা ও কক্সবাজার জেলা প্রশাসন খতিয়ে দেখেন এবং পর্যাপ্ত প্রমাণাদি পাওয়া সাপেক্ষে জব্দকৃত সরঞ্জামাদি পুনরায় এনজিওটিকে ফেরত দেন।

দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2019

Development by: webnewsdesign.com

error: Content is protected !!