এইমাত্র পাওয়া

x

রোহিঙ্গা সমস্যা

উখিয়ার স্থানীয় ২৫০ দরিদ্র লোককে আর্থিক সাহায্য প্রদান

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০১৯ | ৪:০৬ অপরাহ্ণ | 161 বার

উখিয়ার স্থানীয় ২৫০ দরিদ্র লোককে আর্থিক সাহায্য প্রদান

মায়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর কারণে কক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় বসবাসরত স্থানীয় জনগণের জীবন জীবিকা ও সামাজিক পরিবেশের উপর বিরূপ প্রভাব বিস্তার পড়েছে। তাই গত বছরের নভেম্বর মাস থেকে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা ‘আইওএম’ এর সহযোগিতায় আন্তর্জাতিক এনজিও ‘ইউনাইটেড পারপাস’ ‘স্থানীয় জনগোষ্ঠীর জীবিকা নির্বাহ ও মান উন্নয়নের জন্য প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পটি উখিয়া উপজেলার ৫টি ইউনিয়নসহ বালুখালী বৃহত্তর রোহিঙ্গা শিবিরে বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পের আওতায় করা হচ্ছে ইয়ুথ ফোরাম গঠন, স্থানীয় কৃষকদের জীবন জীবিকা উন্নয়নের জন্য আর্থিক সহযোগীতা ও প্রশিক্ষণ, জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা ও স্থানীয় জনগণের মধ্যে সোহার্দ্য স্থাপন ও ইয়ুথ বিজনেস সেন্টার এবং ওমেন্স বিজনেস সেন্টার। এইসব প্রকল্পের আওতায় ইতিমধ্যে ৬৩ টি ইয়ুথ ফোরাম গঠন করে তাদের কর্মসংস্থান ও দক্ষতা বৃদ্ধির উপর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। স্থানীয় ২৫০ দরিদ্র লোককে তাদের জীবনমান উন্নয়নের জন্য নগদ ৩০ হাজার টাকা করে প্রদান করা হয়েছে ইউনাইটেড পারপাসের মাধ্যমে। তাদের মধ্যে গরু পালনের জন্য ৬০ জন, ছাগল পালনের জন্য ৪৫ জন, মুদির দোকানদার ১০ জন, সবজি চাষের জন্য ৫৫ জন, পানের বরজ এর জন্য ৫ জন, মাছ চাষের জন্য ১২ এবং মুরগি পালনের জন্য ৬৩ জনকে এই টাকা প্রদান করা হয়েছে। তাদের টাকা দেওয়ার পাশাপাশি দক্ষতা অর্জনের লক্ষ্যে উপযুক্ত প্রশিক্ষণও দেওয়া হয়েছে। স্থানীয় জনগণ ও রোহিঙ্গাদের মধ্যে সম্প্রীতি সোহার্দ্য স্থাপনের জন্য ২টি ওয়েলফেয়ার কমিটি গঠন করা হয়েছে। দুটি বিজনেস সেন্টারের মাধ্যমেও বিভিন্ন ব্যবসায় সম্প্রসারণ ও উন্নয়নের জন্য সার্বিক সহযোগীতা প্রদান করা হচ্ছে। এছাড়াও বিভিন্ন ইউনিয়নের গ্রামীণ সংযোগ সড়ক নির্মাণ ও সংস্কার বেড়িবাঁধ নির্মাণ করা হচ্ছে এই প্রকল্পের আওতায়।
উপকারভোগী শাহিদা আক্তার ও মফিজুল ইসলাম জানান, ইউনাইটেড পারপাসের মাধ্যমে তারা জীবন জীবিকার মান উন্নয়নের জন্য প্রশিক্ষণ গ্রহণ করেছে। প্রশিক্ষন ছাড়াও তাদের নগদ টাকা দেওয়া হয়েছে। তা দিয়ে তারা বিভিন্ন কর্মসংস্থানের ব্যবস্থা করেছে।
এদিকে এই প্রকল্পের অগ্রগতি বাস্তবায়ন সম্পর্কে একটি ফলাফল প্রদর্শনী কর্মসূচি আয়োজন করে কর্তৃপক্ষ। সোমবার উখিয়া হাইস্কুল মাঠে দিনব্যাপী এই প্রদশর্নী কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য রাখেন ছিলেন উখিয়া উপজেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান হামিদুল হক চৌধুরী। ইউনাইটেড পারপাসের কান্ট্রি ডিরেক্টর শ্রীরামাপা গন্সিয়ারা এর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন উখিয়া উপজেলার সহকারি কমিশনার (ভুমি) ফকরুল ইসলাম, আইওএমের প্রতিনিধি এজেন্টা এ্যান্টনি, রাহুল পন্ডিত, রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, কক্সবাজার দমকল বাহিনীর উপ-পরিচালক আব্দুল মালেক। ইয়ুথ ফোরামের পক্ষ থেকে বক্তব্য রাখেন কহিনুর আক্তার, মোহাম্মদ মোর্শেদ, উপকারভোগীদের মধ্যে বক্তব্য রাখেন শাহিদা আক্তার ও মফিজুল ইসলাম। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ইউনাইটেড পারপাসের মাসুদ রানা।
এইসময় বক্তারা এই মহতী প্রকল্প বাস্তবায়নের জন্য ইউনাইটেড পারপাস ও আইওএমকে ধন্যবাদ জানান। তারা বলেন, এই প্রকল্পের ফলে স্থানীয়দের জীবন জীবিকার মান বৃদ্ধি পাচ্ছে। তারা ভবিষ্যতেও যাতে স্থানীয়দের জন্য এই প্রকল্প চলমান রাখে এই আশা ব্যক্ত করেন।
প্রদর্শনীতে বিভিন্ন সরকারি সংস্থা ও প্রকল্পের আওতায় বাস্তবায়িত বিভিন্ন কর্মকান্ডের উপর ১৮টি স্টল স্থাপন করা হয় এই প্রদর্শনীতে। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আবরারের মৃত্যু আমাদের অনেক কিছু শিখিয়ে দিয়ে গেল – ইশতিয়াক আহমেদ
দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2019

Development by: webnewsdesign.com

error: Content is protected !!