ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ দিয়ে শুরু ওয়ানডে ‘সুপার লিগ’

মঙ্গলবার, ২৮ জুলাই ২০২০ | ১২:৪৪ অপরাহ্ণ | 30 বার

ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ দিয়ে শুরু ওয়ানডে ‘সুপার লিগ’

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। করোনা বিরতির পর এটিই প্রথম ওয়ানডে সিরিজ হতে যাচ্ছে। একই সঙ্গে এই সিরিজ দিয়েই শুরু হচ্ছে ওয়ানডে ‘সুপার লিগ’। যা মূলত ২০২৩ বিশ্বকাপের বাছাই পর্ব।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক ভারত। আয়োজক হিসেবে তারা এমনিতেই খেলবে বিশ্বকাপে। অন্য ৯টি দল নির্ধারিত হবে বাছাই পর্ব থেকে। অর্থাৎ বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকেও এই বাছাই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে।

ওয়ানডে ‘সুপার লিগ’ হবে ১৩টি দল নিয়ে। যেখানে টেস্ট খেলুড়ে ১২ দলের সঙ্গে রয়েছে নেদারল্যান্ডস। আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ২০১৫-১৭ তে জয়ী হয়ে নেদারল্যান্ডস যোগ্যতা অর্জন করেছে ‘সুপার লিগে’ খেলার।

এই ‘সুপার লিগে’ প্রত্যেক দল চারটি করে হোম ও চারটি অ্যাওয়ে সিরিজ খেলবে। প্রতি সিরিজ হবে তিন ম্যাচের।

নিয়ম অনুসারে, প্রত্যেক দল একটি জয়ের জন্য ১০ পয়েন্ট ও টাইয়ের ক্ষেত্রে ৫ পয়েন্ট পাবে। দলগুলো পছন্দ অনুযায়ী সূচি তৈরি করতে পারবে। দুই বছরের পর্বে শুধুমাত্র হোম ও অ্যাওয়ে হিসেবে চিহ্নিত সিরিজগুলোই বিবেচিত হবে।

পয়েন্ট টেবিলের শীর্ষ সাত দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। ভারত সেরা সাতে থাকলে অষ্টম দল খেলবে সরাসরি।

আর যে ৫ দল সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ হবে তারা আইসিসির সহযোগী ৫ সদস্য দলের সঙ্গে খেলবে আরেকটি বাছাই পর্বে। সেখান থেকে মূল টুর্নামেন্টের টিকিট পাবে দুই দল।

১০ দল নিয়ে ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ।

দৈনিক দৈনন্দিন এ প্রকাশিত কোন ছবি,সংবাদ,তথ্য,অডিও,ভিডিও কপিরাইট আইনে অনুমতি ব্যতিরেখে ব্যবহার করা যাবে না ।

Copyright @ 2020

Development by: webnewsdesign.com

error: Content is protected !!